হাবে বইসা মোড়লের লগে আঁতাত

Mar 05, 2022

‘মাই মেডিকেল হাব’ (MyMedicalHUB) শুইনা পয়লা মনে হইছিলো—দেশি কারো দেয়া নাম। পরে শুনি ফ্লোরিডা-বেজড হেল্থ-টেক স্টার্টাপ। সেখানে গত প্রায় দুইবছর যাবত আমাদের কাজ ছিলো মাস্কুলোস্কেলেটাল ডিজিজ মোকাবিলার জন্য এআই তৈরি করা। সোজা বাংলায়, পেশিসংক্রান্ত আপনার যাবতীয় পেরেশানির মাপজোখ এবং প্রোফেসি করা। খোদ ‘ম্যারিকাতে এক ট্রিলিয়ন ডলারের বাজার।

এতোদিন বাদে বিভ্রমে পড়ে যাই এই ভেবে যে—ওইখানকার একটা বটলনেক প্রজেক্ট দাড় করানোর ভার ছিলো আমার উপর। প্রজেক্ট বাটোয়ারার ভার আমার উপর থাকলে আমি নিজেরে অতোটা ভরসা করতে পারতাম না যেটুক আমার উপর করা হইছিলো। (অবশ্যই সেখানে আরো অনেকের ইনপুট ছিলো—প্রজেক্টটা ছিলো আমার সুপারভাইজরের একরকম ব্রেইনচাইল্ড। লগে ছিলেন এরিক গ্রেতোকের আত্মা; আমি জয়েন করার দুই সপ্তা বাদেই সিওও সাহেবের ইন্তেকাল হয়।) একলা কামলা দিয়া যে অতোটুক কইরা উঠতে পারবো—করার আগে সেইটা আমি বুঝি নাই; এখনও বুঝি না।

যাজ্ঞে। স্টার্টাপের লগে স্টাবলিশ্ড কোম্পানির তুলনা করতে গেলে ভুল কনক্লুশানে পৌছাবেন। সেইটা নিয়া পরে লিখবো কখনও। আপাতত এইটুক জানানোর, ওই বটলনেক প্রজেক্টার উপর বেইজ করা স্টার্টাপ গত দুইবছরে বড়ো হইয়া উঠছে বহুগুণে এবং যেইটা অনেকদিন ধইরা হইতে-হইতে-ছিলো—মোড়ল মাইক্রোসফটের লগে একটা পার্টনারশিপে গেছি আমরা সম্প্রতি। যেইটা পরবর্তীতে অ্যাকুইজিশানে গড়াইতে পারে। তখন অবশ্য ছাটাই নিশ্চিত!

টেকনোলজিআরেন্ডিএআইস্টার্টাপ

লোনলিনেস